Tuesday, July 26, 2011

নেশার নতুন উপকরণ ফেসবুক টুইটার ও গুগল

নেশার জগতে আবির্ভূত হয়েছে নতুন এক উপকরণ। নতুন উপকরণের নাম শোনা মাত্রই পাঠকের জন্য ভিমড়ি খাওয়া অস্বাভাবিক কিছু নয়। অনলাইনের অধিকাংশ পাঠকই এ উপকরণের সাথে পরিচিত। আরো চমকে দেয়ার মতো তথ্য হলো, আসক্ত না হলেও চরম আগ্রহ নিয়ে আমরাও জড়িয়ে আছি এর সঙ্গে।

নেশার জগতে আবির্ভূত নতুন এ উপকরণটির নাম ফেসবুক, টুইটার এবং গুগল। আর এ নেশার জগতে আচ্ছন্ন হওয়াদের মধ্যে সিংহ ভাগই তরুণ। অবশ্য যেভাবেই হোক এ জালে জড়িয়ে আছেন অনেক মধ্যবয়সীরা।

যুক্তরাষ্ট্রের ভোক্তা আচরণ গবেষণা সংশ্লিষ্ট ফার্ম এন্টার পেরিয়েন্সের এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। দেশটির রাজধানী ওয়াশিংটন ডিসি’র বিশ্বনন্দিত পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয় ইউনির্ভাসিটি অব মেরিল্যান্ড বিভিন্ন অঞ্চলের ১২টি কলেজের এক হাজার জন ছাত্রের ওপর গবেষণা চালিয়ে এ মত দিয়েছেন গবেষকরা।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, সাধারণ মানুষের হৃদয় জয় করলেও মনের অগোচরেই ব্যবহারকারীদের ক্রমেই নেশাগ্রস্ত করে তুলছে সামাজিক নেটওয়ার্ক ফেসবুক, টুইটার এবং সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। জরিপ তথ্য অনুযায়ী, অনলাইন সংযোগ বিচ্ছিন্ন হলে ফেসবুক, টুইটার এবং গুগলের মতো অনলাইনসেবীদের মধ্যে গড়ে ৫৩ জন বিচলিত হয়ে পড়ে। একই কারণে একাকীত্ব যাতনায় ভোগে শতকরা ৪০ জন।

তাদের ভাষায়, হালে আসক্তির রাজ্যে যুক্ত হয়েছে নতুন একটি মাধ্যম। আর সেটি হচ্ছে ’ইন্টারনেট আসক্তি’। আর ফেসবুক, টুইটার আর গুগল ব্যবহারকারীদের মধ্যেই এ আসক্তিটা প্রবল। পর্যবেক্ষণে দেখা গছে এসব মাধ্যমে প্রবেশাধিকার থেকে বঞ্চিত হওয়া মাত্রই আপাদমস্তক মাতালের মতোই বিরূপ প্রতিক্রিয়া ব্যক্ত করেন তারা।

এ সম্পর্কে দি ডেইলি টেলিগ্রাফকে দেয়া এক সাক্ষাৎকারে আচরণ গবেষণা সংশ্লিষ্ট ফার্ম এন্টার পেরিয়েন্সের প্রধান নির্বাহী পল হাডসন বলেন, অনলাইন এবং ডিজিটাল প্রযুক্তি ক্রমেই আমাদের জীবনের পরতে পরতে ছড়িয়ে পড়ছে। এগুলো কেবল আমাদের বন্ধুত্ব সম্পর্কেই ক্রীড়ানকের ভূমিকা পালন করছে না, একই সঙ্গে আমাদের পরিবারিক জীবন, কর্মস্থল এবং ক্রয়-বিক্রয় অভ্যাসেও দারুণ প্রভাব ফেলছে। ফেসবুক, টুইটার এবং গুগলের মতো গেজেটগুলো যেন বিনে সুঁতোর মতোই আমাদের আষ্টেপৃষ্ঠে বেধে ফেলেছে। এর সাথে আমরা এতোটাই লেপ্টে রয়েছি এটা এখন আসক্তি পর্যায়ে পৌছে গেছে।

বার্তা২৪ ডটনেট

0 comments:

Post a Comment