Monday, December 12, 2011

কম্পিউটারে তৈরি ফ্যাশন মডেল

সুইডেনের শীর্ষস্থানীয় ফ্যাশন চেইন এইচ অ্যান্ড এম কম্পিউটারের সাহায্যে তৈরি বিভিন্ন মডেলের গায়ে নিজস্ব পোশাক পরিয়ে তাদের ওয়েবসাইটে বসিয়ে দিয়েছে। ভার্চুয়াল এসব মডেল হুবহু মানুষের আদলের। আর এসব মডেল তৈরি করতে সত্যিকারের মডেলদের শরীর ডিজিটাল প্রক্রিয়ায় পরিবর্তন করা হয়েছে। খবর ম্যাশএবল-এর।

সুইডেনের ওয়েবসাইট আফতোনব্লাডেট প্রথম ভার্চুয়াল মডেলদের ছবির বিষয়টি জানায়। এরপরই বিভিন্ন প্রযুক্তিসাইটে এ বিষয়ে সমালোচনার ঝড় ওঠে।

এ প্রসঙ্গে এইচ অ্যান্ড এম কর্তৃপক্ষ জানিয়েছে, এগুলো মডেলদের প্রকৃত শরীর নয় বরং এসব ভার্চুয়াল মডেল কম্পিউটারের সাহায্যে তৈরি করা হয়েছে। প্রথমে দোকানে সাজিয়ে রাখা পুতুলের গায়ে পোশাক পরানো ছবি কম্পিউটারের মাধ্যমে মডেলে রূপান্তর করা হয়েছে।

এদিকে, এইচ অ্যান্ড এম-এর বিপক্ষে সমালোচনায় বলা হচ্ছে, ‘নকল মডেলদের ছবিকে সত্যিকার মডেলদের আদলে ওয়েবসাইটে দেখিয়ে ক্রেতাদের বিভ্রান্তিতে ফেলছে এবং নারী মডেলদের ফিগার বিষয়ে অবাস্তব ধারণা দিচ্ছে।

এদিকে, এইচ অ্যান্ড এম কর্তৃপক্ষের ভাষ্য, ফটোশপ ব্যবহার করে এমন পদ্ধতি নেয়া হলেও ক্রেতারা যাতে মডেলদের দিকে না তাকিয়ে স্রেফ পোশাকের কথা মাথায় রাখে সেটিকেই গুরুত্ব দেয়া হয়েছে। আমাদের মেসেজ হচ্ছে ‘আমাদের পোশাক কিনুন, মডেল নয়।’




বিডিনিউজটোয়েন্টিফোরডটকম

0 comments:

Post a Comment