Monday, December 12, 2011

হাঙ্গেরিতে বসছে স্টিভ জবসের ব্রোঞ্জ মূর্তি

অ্যাপল প্রতিষ্ঠাতা প্রয়াত স্টিভ জবসের ব্রোঞ্জ মূর্তি বসছে হাঙ্গেরিতে। হাঙ্গেরিয়ান সফটওয়্যার কোম্পানি গ্রাফিসফট ২১ ডিসেম্বর হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে এ মূর্তি স্থাপন করছে। খবর এনডিটিভি-এর।

গ্রাফিসফট-এর জন্য স্টিভ জবসের অবদান স্মরণ করেই এ মূর্তি তৈরি করছে প্রতিষ্ঠানটি।

গ্রাফিসফট প্রতিষ্ঠাতা গ্যাবর বোজার ১৯৮৪ সালে জার্মানিতে অনুষ্ঠিত টেকনোলজি ট্রেড শোতে প্রথম স্টিভ জবসের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। আর অ্যাপলের তৈরি’ লিজা কম্পিউটারে আর্কিক্যাড নামে ত্রিমাত্রিক ডিজাইন তৈরি করেছিলো গ্রাফিসফট। আর এ সফটওয়্যার তৈরি করতে উৎসাহ যুগিয়েছিলেন স্টিভ।

গ্রাফিসফট-এর প্রযুক্তিতে তিনি আস্থা দেখিয়েছিলেন এবং তিনি গ্রাফিসফটের পেছনে অর্থও বিনিয়োগ করেছিলেন বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে। এ ছাড়াও গ্রাফিসফটের হয়ে বিপণনের কাজটিও স্টিভ জবস করে দিয়েছিলেন। স্টিভের অবদান স্মরণ করেই  ব্রোঞ্জেরে মূর্তি তৈরি করছে প্রতিষ্ঠানটি।

হাঙ্গেরির ভাস্কর এরনো টথ স্টিভের ভাস্কর্যটি তৈরি করছেন। এ ভাস্কর্যে টার্টলনেক শার্ট, জিন্স, স্নিকার এবং গোল লেন্সযুক্ত চশমা পরিহিত আইকনিক স্টিভ জবসকেই তুলে ধরা হবে যিনি একহাতে আইফোন সদৃশ একটি রিমোট কন্ট্রোল ধরে রাখবেন। এ ভাস্কর্যটি স্টিভের বিভিন্ন প্রেজেন্টটশনে উপস্থিত হবার বিষয়টিকে তুলে ধরবে।

২ মিটার উচ্চতার এ ভাস্কর্যটির ওজন হবে ২২২ কেজি। এ ভাস্কর্যটি গ্রাফিসফট পার্কে স্থাপন করা হবে।
গত ৫ অক্টোবর মারা গেছেন স্টিভ জবস।




বিডিনিউজটোয়েন্টিফোরডটকম

0 comments:

Post a Comment