Friday, July 8, 2011

কিছু শিক্ষামূলক সাইট রিভিউ

ইন্টারনেটকে বর্তমান মানবজাতির জ্ঞানের ভান্ডার বলা হয়। সেই জ্ঞান যে সবসময় ফ্রী বা বিনামূল্যে তা কিন্তু নয়। তবে আমাদের সৌভাগ্য যে এই পৃথিবী এমন কিছু মানুষ আছে যাদের চেষ্টা জ্ঞান বা শিক্ষাকে মুষ্ঠিবদ্ধ হতে দেয়নি শিক্ষা ব্যবসায়ীদের হাতে। আর ওই সব মানুষের সবচেয়ে বেশী সফল হয়েছেন ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে।
উদাহরন স্বরুপ বলা যায় উইকিপিডিয়াকে। সাধারন মানুষও যে বিশ্বকোষ লিখতে পারে তার একটি জলন্ত প্রমান এই উইকিপিডিয়া।


ছড়িয়ে ছিটিয়ে থাকা হাজার ওয়েব সাইট থেকে আজ কিছু ব্যাতিক্রমী শিক্ষামূলক ওয়েব আমি তুলে ধরব আপনাদের সামনে।

এডুব্লগস 

একটি ব্লগসাইট। কিন্তু জানেন এই ব্লগের লেখক বা লেখিকা কারা? হ্যা শিক্ষার্থী এর লেখক। যেকোন একটি টপিক নিয়ে তারা পোস্ট দেয় আর অন্য ছাএরা তাতে কমেন্ট করে। এখানে পোস্ট করে বিশ্বসেরা ইউনিভারসিটির বিভিন্ন শিক্ষার্থী । তাই তাদের কমেন্ট পেতে লিখে ফেলুন নিজের ব্লগটা। রেজিস্ট্রেশন করতে হবে।

ক্লাসরুম ২.০ 

ক্লাসরুম ২.০ একটি সোস্যাল নেটওর্য়াকিং এডুকেশন সাইট। এর আর কয়েকটি প্রজেক্ট আছে যেমন লাইব্রেরী ২.০, টিচার ২.০, স্টুডেন্ট ২.০ ইত্যাদি। এর একটি শক্তিশালী কমিউনিটি ফোরাম আছে যেখানে বিভিন্ন আইডিয়া শেয়ার করা হয়। এই প্রজেক্টটি চালু হয়েছে ২০০৭ সালে এবং প্রতিষ্ঠাতা হলেন: স্টিভ হারগেডন। অডিও ভিডিও বিভিন্ন মাধ্যমে এইখানে শিক্ষা বিষয়ক নানা উপকরন দেওয়া আছে। তাহলে দেখে আসুন সাইটি একবার। 

এডুটোপিয়া 

The George Lucas Educational Foundation দ্বারা পরিচালিত দারুন একটি ওয়েব সাইট। এই সাইটির সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল এটি পশ্চিমা গ্রেড অনুযায়ী ক্লাশ গুলো সাজানো। মূলত স্কুল শিক্ষার্থী জন্যই এই ওয়েব সাইটি। অনেক ভাল ভাল টপিক এটি কভার করেছে। তাছাড়া শিক্ষার্থী, শিক্ষক, আর অভিভাবকদের নিয়ে মেলবন্ধন করেছে এই সাইটি। পড়াশুনার প্রচলিত পদ্ধতিকে পালটে দেওয়ার সংকল্প নিয়ে তৈরী হয়েছে এই ওয়েব সাইটি।

ভিডিও লেকচারস 

এবার লেকচার শুনুন সব বিখ্যাত শিক্ষক এবং বিজ্ঞানীদের । ক্লাস কিংবা ক্লাসের বাইরের সব লেকচারই আছে এই ওয়েব সাইটে। আর সব লেকচারই বিষয় ভিত্তিক ভাবে ভাগ করা। লেকচার গুলো তাই খুজা অনেক সহজ। এই সাইটির প্রতিষ্ঠাতা প্রতিষ্ঠান Jozef Stefan Institute এবং তাদের হেড অফিস হল স্লোভানিয়া তে। আপনি আবার কমেন্ট করতে পারবেন এই লেকচারের উপর যদি রেজিস্ট্রেশন করে থাকেন। সবচে আশার কথা হল এই ওয়েব সাইটিকে সাহায্য করছে পৃথিবীর সেরা সব ইউনিভারসিটি(যেমন:এমআইটি) আর বিভিন্ন রিসার্চ প্রতিষ্ঠান। এর কনটেন্টগুলো তাই বেশ সমৃদ্ধ। তো দেখে আসুন এই ওয়েব সাইটি।

টিচারটিউব 

সবকিছু স্টুডেন্ট জন্য টিচারদের জন্য কি কিছু নেই। না না শ্রদ্ধেয় শিক্ষকরা আপনাদের জন্যই এই সাইটি। এই ওয়েব সাইটে টিচারদের জন্য রয়েছে অডিও ভিডিও আর পেজেন্টেশন ফর্মে বিভিন্ন টপিক। যেগুলো আপনি আপনার ছাএদের শিখাতে পারেন অনেক কিছুই। আছে টিচিং এর বিভিন্ন টেকনিক নিয়ে আলোচনা। একটি কমিউনিটিও আছে এই ওয়েব সাইটে। জেসন স্মিথ এর মাথায় প্রথম এই সাইটির আইডিয়া আসে। আর তা অফিসিয়ালি শুরু হয় ২০০৭ সালে। আমার মতে সাইটি আর সমৃদ্ধ হওয়ার অবকাশ আছে। 

ওপেন স্টাডি 

সবশেষে একটি মজার সাইট নাম হল ওপেন স্টাডি.কম । টুইটারের মতই এই ওয়েব সাইটি নিদিষ্ট বিষয় নিয়ে লগিন করবেন। তার পর সেই বিষয়ে আপনার প্রশ্নটি করে ফেলুন। দেখুন সাথে সাথে কিভাবে উওরটি পেয়ে যান। ফোরাম টাইপের মনে হলেও এটি ফোরাম নয় বরং এটি আমার কাছে এডুকেশনাল টুইটারের মত মনে হয়েছে। অনেক অনেক ভাল লেগেছে সাইটি দেখে,আউট লুকটা দারুন ফ্রেশ। ও একটি একাউন্ট করা লাগবে প্রশ্ন এবং উওর দেওয়ার জন্য।
এই ভিডিওটি দেখতে পারেন।


ছড়িয়ে ছিটিয়ে থাকা এই সব জ্ঞান ভান্ডার আমাদের জ্ঞান আহরন করে নিতে হবে। আর তা ছড়িয়ে দিতে হবে সারা বিশ্বে আমাদের সবার মাঝে। কারন জ্ঞানের ছোট্ট একটি সঙ্গাই হল : জ্ঞান হল জানার একটি অবস্থা (Knowledge is state of knowing). 

এই রকম আর দুটি লেখা:
১. বিনামূল্যে পড়ুন MIT (Massachusetts Institute of Technology) তে 

২. এবার ক্লাস করুন সেরা ভার্সিটির সেরা লেকচারারদের 

তথ্যসূএ: ওয়েব সাইটগুলো

0 comments:

Post a Comment