Friday, November 18, 2011

শেষ হচ্ছে সেলুলয়েডের যুগ

১২০ বছরেরও বেশি সময় ধরে রাজত্ব করা সেলুলয়েড ফিল্মের যুগ ২০১৫ সালেই শেষ হয়ে যাবে বলেই ফিল্মবোদ্ধাতের মত। খবর ডেইলি মেইল-এর।

গবেষকদের মতে, ২০১২ সালেই বিশ্বব্যাপি ডিজিটাল সিনেমা সেলুলয়েড ফিল্মকে ছাড়িয়ে যাবে এবং ২০১৫ সাল নাগাদ বন্ধ হয়ে যাবে সেলুলয়েডে তৈরি সিনেমাও।

মিডিয়া গবেষণা প্রতিষ্ঠান আইএইচএস স্ক্রিন ডাইজেস্টের তথ্য ঘেঁটে দেখা গেছে, যুক্তরাজ্যে দুই তৃতীয়াংশ সিনেমা ইতোমধ্যে ডিজিটাল সিনেমায় রূপ নিয়েছে এবং ২০১৩ সাল নাগাদ পুরো প্ল্যাটফর্মই হয়ে যাবে ডিজিটাল।

আইএইচএস স্ক্রিন ডাইজেস্টে-এর গবেষক ডেভিড হ্যানকক জানিয়েছেন, সিনেমার ডিজিটাল সংস্করণের পথপ্রদর্শক হিসেবে কাজ করেছে পরিচালক জেমস ক্যামেরনের থ্রিডি সিনেমা ‘অবতার’। ২০০০ সালের পর থেকেই ডিজিটাল প্ল্যাটফর্মে রূপ নিতে শুরু করেছিলো ফিল্ম জগৎ। ২০০৫ থেকে ২০০৬ সাল পর্যন্ত পরিবর্তনটা ছিলো বেশ ধীর। কিন্তু ২০০৮ সালের পর থেকেই ডিজিটাল সিনেমার যুগ পুরোদমে শুরু হয়ে যায়।’

গবেষকরা বলছেন, ব্যবসায়িক ছবির ক্ষেত্রে ২০১৫ সাল নাগাদ আর সেলুলয়েড ফিল্ম তৈরি করার প্রবণতা থাকবে না। যদিও, এসময় বিভিন্ন লাইব্রেরি সেলুলয়েডে ধারণ করা পুরোনো ছবিগুলো সংরক্ষণ করবে, কিন্তু সেগুলো দেখানো হবে ব্যক্তিগত প্রজেক্টর দিয়ে। আর এর পর সেলুলয়েডে ছবি তৈরি হলেও সেগুলো দেখানো হবে ডিজিটাল পদ্ধতিতেই।

অনেক পরিচালকই সেলুলয়েডের সঙ্গে আবেগে জড়িয়ে রয়েছেন বলে মন্তব্য করেছেন। প্রযুক্তি প্রেমিক এবং অনেক সায়েন্স ফিকশন সিনেমার জনক স্টিভেন স্পিলবার্গ নিজেও পরিচালক হিসেবে সেলুলয়েড ফরম্যাটটাকেই বেশি পছন্দ করেন। কিন্তু ডিজিটাল পদ্ধতিতে তৈরি ছবির মান অনেক ভালো বলেই সেলুলয়েডের যুগের সমাপ্তি ঘটবে বলেই গবেষকদের মত।



বিডিনিউজটোয়েন্টিফোরডটকম

0 comments:

Post a Comment